মুখোশ
- দীপঙ্কর বেরা ২৭-০৪-২০২৪

রাস্তার ধারে একটাও মানুষের মুখ নেই
সবাই চলেছে ছৌ নাচের তালে তালে
কিছুতেই চেনা আপনজনকে খুঁজে নিতে
সেই তালে মেলাতেই পারছি না ।
এত মুখোশে আড়ালে কোথায় সেই
আন্তরিক জীবনের চালচিত্রে
বাড়ির উঠোন , খুঁনসুটি আর বকুলতলায়
বসে থাকা সময়ের অবয়ব ।
দিগন্তের নিদারুন অসময়ে
আমি কান পেতে
তবুও কত কী শুনে যাই
প্রেম মধুর বৈকালিক আগমনী আলাপন ।
সকলের এই যান্ত্রিক মুখোশের ভিড়ে
দিনের পালা গানে
জাগতিক সুন্দরের সুর কিভাবে উঠবে
তাই ভেবে মানবিকতা যদি নিজের মুখ
মুখোশ এঁটে পৃথিবীর বুকে
আবার শুরু করে দেয় তান্ডব নৃত্য ।

আমার হৃদয় তাই কাঁদে
সে যে মুখকে ভালোবেসে
মিশে গিয়ে অন্য মুখে
ঠাঁই নিয়েছিল আমার আমাদের অন্তরে ।
সেই মুখের সন্ধানে
আমি মুখ হয়ে ঠায় দাঁড়িয়ে আছি
তোমাদের এই মুখোশ ছেড়ে
মুখ হয়ে যাওয়ার আশায় ।

আমরা সবাই যে আগামী পৃথিবীর মুখ ।
-০-০-০-

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।